Top

Welcome to Official Website of Diabari Kazi Office, Uttara.

Mail :
info@diabarikazioffice.com
Call Us :
+88 01866744400 (Whatsapp & IMO)
বিয়ে ঠেকাবেনা করোনা

বিয়ে ঠেকাবেনা করোনা

ইসলামে প্রাপ্ত বয়স্ক দু’জন নারী-পুরুষ নির্দিষ্ট পরিমান দেনমোহর নির্ধারণ করে একে অপরকে দেওয়া প্রস্তাব গ্রহণ করলেই বিয়ে হয়ে যায়।

তবে বিয়ের এই প্রস্তাব বা ইজাব-কবুল কমপক্ষে দু’জন মুসলিম প্রাপ্ত বয়স্ক ব্যক্তিকে শুনতে হবে। এখানে বিয়ের উকিল থাকা বাধ্যতামূলক নয় ।

বর-কনের এই বিয়ের প্রস্তাব শারীরিক উপস্থিতিতে সম্পন্ন হতে পারে আবার ফোন-ভিডিও কল ইত্যাদি মারফতও হতে পারে। তবে সকল ক্ষেত্রেই বিবাহ রেজিষ্ট্রার এবং স্বাক্ষীগণ যাতে বর-কনেকে সুস্পষ্টভাবে চিহ্নিত করতে পারেন এবং তাদের ইজাব-কবুল পরিষ্কারভাবে শুনতে পারেন তা নিশ্চিত করতে হবে।

এখানে বিবাহ রেজিষ্ট্রারের জন্য গুরুত্বপূর্ণ বিষয় হলো; দূরে অবস্থানরত বর-কনেকে তথ্য প্রমাণের ভিত্তিতে আইডেনটিফাই করা। যদি রেজিষ্ট্রার সাহেব বর-কনেকে সন্দেহাতীতভাবে আইডেনটিফাই করে (অথোরাইজেশনের মাধ্যমে) বিবাহ রেজিস্ট্রি করেন, তাহলে স্বশরীরে উপস্থিত হয়ে ভলিউমে স্বাক্ষর করা বিয়ের মতই অনলাইনে সম্পাদিত বিয়েটি আইনী ভিত্তি পাবে এবং পূর্ণাঙ্গরুপে রেজিস্টার্ড হবে ।

এই প্রক্রিয়ায় সম্পাদিত বিয়ের ডকুমেন্ট আর স্বশরীরে উপস্থিত-বিয়ের ডকুমেন্ট আইন মন্ত্রণালয়, আলেমগণ এবং বাংলাদেশে অবস্থিত বিদেশী এম্বাসীগুলো সমভাবে মূল্যায়ন করেন। এ দিক দিয়ে আরেকটু এগিয়ে ঢাকাস্থ ইটালিয়ান এম্বাসী টেলিফোনে সম্পাদিত ম্যারেজ সার্টিফিকেট এর ক্ষেত্রে “টেলিফোনিক ম্যারেজ সার্টিফিকেট ” কথাটি উল্লেখ করে বিবাহের দলিলপত্র প্রদানের জন্য কাজী অফিসগুলোকে অনুরোধ করেছেন। অতএব, বাংলাদেশে প্রচলিত বিয়ে রেজিষ্ট্রেশন পদ্ধতিগুলো আর্ন্তজাতিক অঙ্গনেও সমভাবে স্বীকৃত ও গ্রহণযোগ্য ।

বাংলাদেশে টেলিফোনিক ম্যারেজ অনেক আগে থেকেই প্রচলিত। সে ক্ষেত্রে বিদেশে অবস্থানরত বর বা কনের অভিভাবকগণ তাদের পক্ষে বিয়ের বালামে স্বাক্ষর করতেন। তবে এরকম বিয়ের ক্ষেত্রে বালামে বর-কনের স্বাক্ষর না থাকায় পরবর্তীতে সমস্যা উত্থাপনের সম্ভাবনা থেকে যায়। কিন্ত বর্তমানে প্রযুক্তির সুবাদে সেই সমস্যাও দূর হয়েছে। বিয়ে রেজিষ্ট্রেশনের জন্য বর-কনের কাছ থেকে নেওয়া Authorization এবং বিয়ের ভিডিও কলের রেকর্ড সংরক্ষিত থাকার কারণে কোন পক্ষের জন্য পরবর্তীতে সেই বিয়েকে অস্বীকার করার সুযোগ থাকে না।

বর্তমান করোনা পরিস্থিতিতে বা দুপক্ষের কেউ বিদেশে থাকার কারণে (বর -কনে) স্ব-স্ব অবস্থানে থেকে রেজিষ্ট্রারকে Authorization প্রদান করে ভিডিও কলের মাধ্যমে আপনিও সহজে আপনার বিবাহ সম্পাদন করে নিতে পারেন এবং এটি একটি সময়োপযোগী ও আইনসিদ্ধ প্রক্রিয়া।

সম্প্রতি আরব আমিরাত ও যুক্তরাষ্ট্র সরকারও করোনা কালে বিবাহযোগ্য পাত্র-পাত্রীদেরকে এই প্রক্রিয়ায় বিবাহ সম্পাদনের জন্য নির্দেশ দিয়েছেন । সূত্র: দৈনিক ইত্তেফাক ও নয়াদিগন্ত তাং ২৬ এপ্রিল ২০২০ ।
দেশ-বিদেশে অবস্থারত ভাই-বোনদের বিয়ে রেজিষ্ট্রেশনের ক্ষেত্রে প্রযুক্তি ব্যবহারে আমাদের রয়েছে দীর্ঘ অভিজ্ঞতা। অতএব করোনার দিনগুলোতে অযথা বিয়ের প্রহর গুনবেন কেন? আপনিও সেরে ফেলুন শুভ বিবাহের কাজটি। তবে -- স্বাস্থ্য বিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে।

বিস্তরিত জানতে কল করুন এবং নিচের লিংকে ক্লিক করুন------
http://www.kazioffice-bd.com/

Our Blog